অল্প খরচে দার্জিলিং ট্যুর এবং খরচ জনপ্রতি

যে কোন ভ্রমনের পর ই চেষ্টা করি খুব বিস্তারিত লিখতে কারন এই বিস্তারিত লিখার কারনে অনেকের অনেক বড় উপকার হয়ত হতে পারে এবং হয় ও । অনেকেই তা বলে থাকেন পরবর্তীতে ।
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন
১/২ মাস আগে থেকে জল্পনা কল্পনার দার্জিলিং ট্যুর নিয়ে অনেক ব্লগ এবং রিভিউ দেখেছি অনেকের। কিন্তু সত্যি কথা বলতে বাস্তবতা টা একটু ভিন্ন। ইউটিউব এর অনেক রিভিউ এর সাথে মিল খুজে পাই নি। সেটা নিয়েই বিস্তারিত লিখতে বসলাম । ২/৪/৯ জন টিম এর প্লান যারা করছেন তাদের জন্য আমার এই পোস্ট টি অনেক উপকারে আসবে গ্যারান্টি দিয়ে বলবো।

আমার ২ জন ঢাকা থেকে ট্রাভেল ট্যাক্স দিয়ে গিয়েছিলাম প্রায় ১০/১৫ দিন আগে সোনালি ব্যাংক এর মতিঝিল শাখায় (চেষ্টা করবেন ঢাকা থেকে দিয়ে যেতে, যদি বর্ডার এ সময় বাচাতে চান ) । বাকি ২ জন পেয়েছিলাম টিওবি হেল্প এর মাধ্যমে ।তারা ২ জন গিয়েছে বি.বাড়িয়া থেকে। আমাদের পোর্ট ছিল চেংরাবান্দা। তাই যাওয়ার ৬/৭ দিন পূর্বে হানিফ কাউন্টার থেকে নন এসি টিকেট নিয়েছিলাম ৬৫০ টাকা করে (গাবতলী থেকে) । রাত ৯ টায় বাস, রউনা হলাম উত্তর বঙ্গের উদ্দেশ্যে। ভোর ৭ টায় পৌঁছানোর কথা ছিলো কিন্তু প্রচুর জ্যাম এর কারনে ৯ টায় পৌঁছাই । যাইহোক, আমরা নিজেরা জামেলা করতে চাই নি বলে এক তরুন দালাল ধরেছিলাম। জনপ্রতি ২০০ করে ২ জন ৪০০ দিয়েছিলাম । সে আমাদের চখের পলকে মাত্র ৫ মিনিটে বাংলাদেশ বর্ডার পার করে দিলো।কোথাও কিছু জানতে চায় নি। আরেক টা কথা । আসলে হানিফ এর লোক ই আমাদের বলেছিলো পার করে দিবে কিন্তু তারা ট্রাভেল ট্যাক্স অন্যদের দিতে গিয়ে অনেক দেরি করবে তাই আমরা তাদের দিয়ে পার হই নি।
এবার জানাবো তিক্ত অভিজ্ঞতার কথা (দৃষ্টি আকর্ষণ করছি , যারা সম্প্রতি জাচ্ছেন)ঃ
আমাদের বিডির দালাল বলেছিলো যত টাকায় নিছেন বলবেন সামান্য। কিন্তু সে কথা টা যে বিডি ইমেগ্রেসন এর জন্য প্রযোজ্য ,ইন্ডিয়ার জন্য নয় তা আমরা একবারের জন্য বুঝতে পারি নাই। আমাদের যখন ইন্ডিয়ার ইমেগ্রেশনে জানতে চাইলো কত আছে । আমার কাছে যা ছিলো তার ৪ ভাগের এক ভাগ বলেছিলাম । পকেট থেকে টাকা বের করে দেখাতে বলল । দেখালাম আর ফেসে গেলাম। টাকা টা রেখে বলল বাকি কাজ শেস করে আসেন। তখন আমরা প্রায় টেনশন এ কাতর হয়ে গিয়েছিলাম, কারন আমাদের প্রথম বার ইন্ডিয়া ভ্রমণ। যাইহোক কিছুক্ষন পর জানতে পারলাম ইন্ডীয়ান পুলিশদের সত্য কথা বলতে হয় এই বর্ডারে । অন্য বর্ডার এর কথা জানি না। সত্য বলে ২/৩ লাখ নিলে ও সমস্যা হয় না । কিন্তু মিথ্যা বলেছেন ত ফেসেছেন আমাদের মত। পরে এক আঙ্কেল নিয়মিত যাওয়া আসা করেন এই রোডে উনি আমাদের সব টাকা ফেরত নেয়ার ব্যাবস্তা করেছেন। বিনিময়ে ইন্ডিয়ান পুলিশ কে আমাদের কিছু সম্মানি  দিতে হয়েছে নিজের ভুলের জন্য।
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন

বুরিমারি বর্ডার পার হয়ে অল্প একটু পায়ে হেটে বাসে উঠলাম । বাসে চলে গেলাম ময়নাগুরি ২০ রুপি (জনপ্রতি) করে নিলো (৩০ মিনিট লেগেছে)। সেখান থেকে NBSTC বাসে করে চলে গেলাম শিলিগুরি ৫৪ রুপি নিলো জনপ্রতি (২ ঘণ্টা ৩০ মিনিট লেগেছে)। তখন বাজে দুপুর ৪ টা (বর্ডারে আমাদের জামেলা হয়েছে দেখে একটু সময় লেগেছে)। শিলিগুরি জংসন নেমেছি আমরা। সেখান থেকে শেয়ার জিপে চলে গেলাম দার্জিলিং ভাড়া জনপ্রতি ১৫০ রুপি (৩ ঘন্টা লেগেছে)।
অপরূপ সৌন্দর্য দেখতে দেখতে এই পথ টা পার করেছি (আমাদের যাত্রা ৩১শে অক্তবর-৫ নভেম্বর, মাঝে শিলিগুরি ছিলাম ২ দিন রিলেটিভ এর বাসায়, সে হিসেব এড করি নি)। আসলে আমরা দিনের সৌন্দর্য এর সাথে সন্ধার সৌন্দর্য টা বেশ উপভোগ করেছি। দার্জিলিং এর চুড়া থেকে নিচে তাকালে মনে হয় লক্ষ তাঁরার মেলা আসলে সব হচ্ছে রুমের লাইট এর আলো তাই এমন দেখায়। আমরা ৭ টা নাগাদ চলে এসেছি। প্রহমেই মসজিদ খুজেছি এর পাশে কোন মুসলিম হোটেল থাকতে পারে বলে । পেয়ে গেলাম ইসলামিয়া আর জয়া কিচেন নামের ২ টা হোটেল । ইসলামিয়াতেই খেয়েছে বেশিরভাগ সময়। ৭০ রুপিতে বেশ জম্পেস খেয়েছি গরুর মাংস আর ভাত সাথে ডাল। আমরা ভিন্ন খাবার ও খেয়েছি অন্য কোথাও কিন্তু আমাদের কাছে মনে হয়েছে এই ২ টা হোটেল না থাকলে আমাদের না খেয়ে থাকতে হতো  । আমাদের আগে ২ জন চলে গিয়ে উনারা রুম বুক করেছেন একদম পাহাড়ের চুড়ায় (হোটেল ব্রডওয়ে এনেক্স)। অনেকেই ভাববেন ভালই ত অনেক মজা উপরে থাকলে । এটা যে কত উপরে তা আসলে আমরা ৪ জন ই টের পেয়েছি। দার্জিলিং এমন একটা জায়গা এখান থেকে সেখানে জেতে কিছু নেই পায়ে হেটেই জেতে হয়েছে। যেদিন শপিং করেছি সেদিন বাধ্য হয়ে ২০০ রুপি দিয়ে কার নিয়ে জেতে হয়েছে। ৪ জন এর রুম ভাড়া ১৫০০ রুপি (তবে জানালা খুললেই কাঞ্চনজঙ্গা মনে হয়েছে হাত দিয়ে ধরা যাবে)। পরের দিন ভোর ৪ টায় বেরিয়ে পরি ওয়াচ টাওয়ার এর সামনে থেকে কার রিজার্ভ করে সব স্পট দেখাবে এমন চুক্তিতে ১৬০০ রুপিতে। আমরা ২ রাত ছিলাম সেখানে। ২ রাত পর সকাল ১১ টায় রউনা হই কালিম্পং এর উদ্দেশ্যে শেয়ার জিপে ১৫০ রুপি জনপ্রতি ভাড়াতে । ৩ ঘন্টা পথ পারি দিয়ে পৌঁছাই কালিম্পং। সেখানে ১ রুম ৪জন এর জন্য ভাড়া ১ হাজার রুপি। আর সন্ধায় কার রিজার্ভ করলাম পরের দিন ভোরে আমাদের কালিম্পং এর ১১ টা স্পট ঘুরে দেখবে ১২০০ রুপিতে। এখানে অনেক ড্রাইভার ডেলো এবং সাইন্স সিটি জেতে চায় না । অবশ্যই এই ২ টা স্পট সাথে নিয়ে নিবেন প্যাকেজে।দিলুতে প্যারাগ্লেডিং করা হয় যা অনেক টুরিস্ট এর সপ্ন। কালিম্পং এ খাবারের মুসলিম হোটেল মসজিদ এর পাশে ২ টি নেপালিরা চালায়। খাবার দুপুর ১২ টা থেকে ২ টা পর্যন্ত (হালাল সুস্বাদু খাবার ৭০ রুপি প্যাকেজ ভাত+গরুর মাংস+ডাল)।
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন

এবার ফিরার পালা ।কালিম্পং থেকে সেদিন দুপুর ১২ টার মধ্যে বাসে ধরতে হবে কালিম্পং স্টেশন থেকে ভাড়া ১১১ রুপি ৩ ঘন্টা সময় লাগবে শিলিগুড়ি জংশন আসতে । জংশন থেকে চেংরাবান্দা বাইপাস NBSTC তে ভাড়া নিবে ৬৯ রুপি (৩ ঘন্টার পথ)। বর্ডার পার হতে পারবেন ৬ টা পর্যন্ত। নন এসি বাস বুরিমারি থেকে ঢাকার উদ্দেশ্যে ছেরে আসে ৫.৩০ এ লাস্ট। আর এসি ৬/৬.৩০ এ। ফিরার পথে আমাদের বর্ডার এ কোন জামেলা করে নাই তেমন। জদিও ও আমরা অনেক কিছু এনেছিলাম ২ জন। ইন্ডিয়ান বর্ডার এ ১০০/২০০ চা পানের জন্য চাইবে আমরা দেই নি। বলেছিলাম জাওয়ার সময়ের অভিজ্ঞতা। পরে আর কিছু চায় নি। অনেক কষ্ট হয় যখন দার্জিলিং এ হোটেল দিতে চায় না বাংলাদেশ শুনলে । জানি না কি করেছি আমরা । এজন্য রাগ হবেন না। খুজতে থাকুন পেয়ে জাবেন হোটেল। আমি অনেক ঘুরে জেটা ভালো এবং বাংলাদেশীদের খুব সহজে রুম দেয় এমন একটি হোটেল এর নাম উল্লেখ করেছি। আমি শুধুমাত্র আমার অভিজ্ঞতা শেয়ার করেছি। কেউ ভুল বুঝবেন না। ভুল হলে শুধরিয়ে দিবেন আশা করি। আমরা চেষ্টা করেছি অল্প খরচে সুন্দর একটা ট্যুর দিতে। এবং আমরা পেরেছি আশা করি আপনারা ও পারবেন। এত বড় পোস্ট লিখতে গিয়ে কিছু বানান ভুল হতে পারে । আশা করি বুঝে নিবেন। অনেক সময় দেখা যায় অনেকে অনেক কটু কথা বলে সেটা শুনতে একটু খারাপ লাগে।

দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন

বিশেষ কৃতজ্ঞতা ঃ সাথি আপু (যার কাছ থেকে ডিপলি গাইডলাইন পেয়েছি)
বিঃদ্রঃ আমি আমার একান্ত মতামত দিয়েছি যার ফলে কারো সাথে মিলতে ও পারে আবার না ও মিলতে পারে। আমি ব্যাখা ও দিয়েছি বিস্তারিত। আর সিজন/টিম এর উপর টাকার হিসেব টা অনেক নির্ভর করে। তবে বুঝে ট্যুর দিতে পারলে এর মধ্যেই হয়ে যাওয়ার কথা। আর আমার কাছে এখন টুরিস্ট কম মনে হয়েছে ।তবে ঘুরে মজা এবং সব ভালো ভাবে দেখা যায় নভেম্বর এ। দয়া করে কেউ বাজে কটু ভাবে কমেন্ট করবেন না। সখের শেস নাই। আমার বাজেট লিমিটেড ছিলো তাই এমন ট্যুর। আমি কোথাও বলি নি এই পরিমান টাকা নিয়ে যেতে। আমি নিজেই নিয়েছি যা পোস্ট দিসি এর ছে ৬ গুন টাকা। বাকিটা শপিং এ লেগেছে। যেটা শপিং বাদে সেটার বিস্তারিত ই পোস্ট এ । কেউ এই বাজেট থেকে আরো ৩ গুন বেশি দিয়ে ঘুরতে পারেন আবার কেউ এর থেকে কম এ ও পারবেন। নিজের একান্ত মতামত দিয়েছি আর কিছু না।
খরচ জনপ্রতিঃ
ঢাকা-বুরিমারি-ঢাকাঃ ৬৫০ (নন এসি)+৮০০ (এসি)=১৪৫০ টাকা
ট্রাভেল ট্যাক্সঃ ৫০০ টাকা
দালালঃ ২০০ টাকা (আপনার ইচ্ছে, নিজেই সব করতে পারেন)
চেংরাবান্দা-ময়নাগুরি-শিলিগুরি ঃ ২০+৫৪=৭৪ রুপি (বাসে)
শিলিগুরি- দার্জিলিং ঃ ১৫০ রুপি (শেয়ার জিপ)
দার্জিলিং হোটেল ঃ ৩৭৫ রুপি*২ রাতঃ ৭৫০ রুপি (১৫০০ রুপি রুম ৪জন ছিলাম)
দার্জিলিং সাইটসিং ঃ ৪০০ রুপি (১৬০০ রুপি)
দার্জিলিং - কালিম্পংঃ ১৫০ রুপি শেয়ার জিপ
কালিম্পং হোটেল ঃ ২৫০ রুপি (এক রুপ ১হাজার রুপি ৪ জন)
কালিম্পং- সাইটসিংঃ ৩০০ রুপি (কার ৪ জন)
কালিম্পং থেকে শিলিগুরি ঃ ১১১ রুপি বাস
শিলিগুরি থেকে চেংরাবান্দা বাইপাস ঃ ৬৯ রুপি
বাইপাস থেকে বর্ডার ঃ ৩০ রুপি অটোতে
খাওয়া ঃ ৩ রাত ৪ দিন থেকেছি প্রতিদিন ২০০ রুপিতে হয়ে গেছে।
সর্বমোট ঃ টাকায় ২১৫০ টাকা এবং রুপিতে ২৯৮৪
মোটঃ ৫৬৬০ টাকা (আমরা ১০০ টাকায় ৮৫ রুপি পেয়েছি)
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন
দার্জিলিং এবং কালিম্পং ভ্রমন

পরামর্শ ঃ
থাকার হোটেল ঃ Hotel Mount Pleasant (ম্যাল এর নিচে সোনার বাংলা তার নিচে H D Lama রোড এ মাউন্ট প্লেসেন্ট হোটেল।যে কোনো গাড়িতে করে আপনি ম্যালএর নিচে চৌরাস্তা পর্যন্ত যেতে পারবেন)
খাবারের হোটেলঃ ইসলামী হোটেল , মুসলিম হোটেল
পারসন ঃ ৪ জন/ ৯ জন (৪জন এর জন্য কার/৯ এর জন্য জিপ) সাইটসিং এর জন্য।
পাসপোর্ট এবং ভিসারঃ ফটোকপি কমপক্ষে ৫ সেট করে ।
শিতের জন্য ঃ মোটা কাপড় (আমাদের সময় আমরা রাতে তাপমাত্রা ৮ ডিগ্রি পেয়েছিলাম)
দার্জিলিং এর স্টেট ফুড অসাধারন লেগেছে । আপনারা ও ট্রাই করে দেখতে পারেন (এক রোল ডিম+চিকেন মিক্সড, চাওমিন)।দার্জিলিং শপিং খুব সস্তা মনে হয়েছে ।সিনিয়র রা ভালো বলতে পারবেন। দার্জিলিং এর চা-পাতি আনতে ভুলবেন না।
আগামি বছরের জানুয়ারির শেস সপ্তাহ প্লান আছে মানালি যাওয়ার (বাজেট ট্যুর) । সে পর্যন্ত দোয়া করবেন বেচে থাকতে পারি জেনো। তাহলে আরেকটি চমৎকার বিস্তারিত পোস্ট পাবেন মানালি নিয়ে।  বাংলাদেশের কয়েকটা চমৎকার ট্যুর দিয়েছি তার বিস্তারিত পাবেন এই গ্রুপ এই। পরতে চাইলে আমার পুরু নাম লিখে সার্চ দিন গ্রুপ এর সার্চ বক্স এ।
যা করবো না ঃ
দার্জিলিং অনেক সুন্দর একটি জায়গা আমরা কোন ভাবেই পরিবেশ নষ্ট করবো না। একটু পর পর ই বাস্কেট পাবেন ময়লার। এরপর ও আমরা অনেকে ময়লা যেখানে সেখানে ফেলি। এটা একদম ই করবো না। আমাদের পরিবেশ , রক্ষার দায়িত্ত আমাদের ই...
হ্যাপি ট্রাভেলিং 
Previous
Next Post »

Popular Posts